প্লাস্টিক বোতলের তলায় ত্রিকোণ চিহ্ন টা কখনও লক্ষ্য করেছেন, জেনে নিন কি এর অর্থ? - বিকাশবাংলা - Bikash Bangla

সরকারি চাকরি, নিয়োগ বিজ্ঞপ্তি, রান্নার রেসিপি, সাস্থের খবর, খবর, latest news, new job news, cooking recipe, online income, blogging tutorial, health tips

Breaking

Home Top Ad

Post Top Ad

শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০

প্লাস্টিক বোতলের তলায় ত্রিকোণ চিহ্ন টা কখনও লক্ষ্য করেছেন, জেনে নিন কি এর অর্থ?

ঘরে বাইরে এখন প্লাস্টিক এর পেট বোতলের ছড়াছড়ি। খাবার রাখা থেকে জল রাখা- সবখানেতেই এই প্লাস্টিক বোতল । কিন্তু, কখনও আমরা কেউ খেয়াল করি না প্লাস্টিক এর বোতলের গায়ে থাকা চিহ্নগুলো

কি ভাবে বুজবেন প্লাস্টিক বোতল পুনরায় ব্যবহার করবেন কি না

একান্ত লক্ষ করলেই দেখতে পাবেন যেকোনো প্লাস্টিক পাত্র বা বোতলের গায়ে অথবা নিচে একটি ত্রিকোণ চিহ্ন থাকে আর সেই চিহ্ন এর মধ্যে একটি সংখ্যা লেখা থাকে, আজ আমরা জেনে নেব প্লাস্টিক এর বোতল অথবা পাত্রের গায়ে অথবা নিচে থাকা ত্রিকোণ চিহ্ন এবং তার মধ্যে লেখা সংখ্যা টির মানে।

প্লাস্টিক বোতলের তলায় ত্রিকোণ চিহ্ন টা কখনও লক্ষ্য করেছেন, জেনে নিন কি এর অর্থ

কিন্তু, আমরা না বুঝে দিনের পর দিন এই সব প্লাস্টিক এর বোতল ব্যবহার করে থাকি। অনেকে তো বাচ্চার দুধ ভর্তি প্লাস্টিক এর ফিডিং বোতলটাই গরম করে বসেন।

প্লাস্টিক বোতলের এমন যথেচ্ছ ব্যবহার আদপেই কি স্বাস্থ্যকর? এ বিষয়ে বাছ-বিচার আমরা করি না। তাই প্লাস্টিক বোতলের তলায় থাকা ত্রিকোণ চিহ্নের মানে বুঝে নিলে অনেক সমস্যার সমাধান হয়ে যেতে পারে নিমেষে

প্লাস্টিক পাত্র বা বোতলের গায়ে অথবা নিচে একটি ত্রিকোণ চিহ্ন - আসুন দেখে নেই কি এর অর্থ?

১. ত্রিকোণ চিহ্ন- এটা আসলে প্লাস্টিক বোতলের চারিত্রিক ইনডেক্স। এই চিহ্নটা থাকলে বোঝা যায় বোতল টি বিধিসম্মত ভাবে তৈরি। কিন্তু, বোতল টা ব্যবহারের কতটা নির্ভরযোগ্য বা কী ধরনের জিনিস তাতে রাখা যাবে, তা ত্রিকোণ চিহ্নের মধ্যে থাকা সংখ্যা দ্বারা বোঝা যায়।

২. ত্রিকোণ এর মাঝে ১ সংখ্যা থাকলে- এর মানে বোতল টি একবারই মাত্র ব্যবহার করা যাবে এবং বোতল তৈরিতে পলিথিলিন টেরেপথ্যালেট প্লাস্টিক ব্যবহার করা হয়েছে। এই ধরনের বোতল বহু ব্যবহারে স্বাস্থ্যের পক্ষে হানি কারক।

৩. ত্রিকোণ এর মধ্যে ২ সংখ্যা থাকলে- এই ধরনের প্লাস্টিক বোতলে ঘন পলিথিন ব্যবহার করা হয়েছে। মূলত শ্যাম্পু বা ডিটারজেন্ট রাখার ক্ষেত্রে এই ধরনের বোতল ব্যবহার হয়।

৪. ত্রিকোণ এর মধ্যে ৩ সংখ্যা থাকলে- এই ধরনের বোতল বেশি ব্যবহার করা উচিত নয়। কারণ, এই বোতল তৈরি হয় 'পোলিভিনিল ক্লোরাইড' বা 'পিভিসি' থেকে। এতে ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। 'পিনাট বাটার' রাখতে এই বোতল ব্যবহার করা হয়।

৫. ত্রিকোণ এর মধ্যে ৪ সংখ্যা থাকলে- এই ধরনের প্লাস্টিক বহু ব্যবহারের উপযোগী। বিশেষ করে, প্লাস্টিক এর প্যাকেট এ এই চিহ্ন প্রচুর দেখা যায়। খুব দামি বোতলে এই চিহ্ন থাকে।

৬. ত্রিকোণ এর মধ্যে ৫ সংখ্যা থাকলে- এই ধরনের প্লাস্টিক একদম নিরাপদ এবং ব্যবহারের যোগ্য। আইক্রিম কাপ বা সিরাপের বোতল অথবা খাবারের কন্টেনারে এই ধরনের চিহ্ন দেখা যায়।

৭. ত্রিকোণ এর মধ্যে ৬ অথবা ৭ সংখ্যা থাকলে- প্লাস্টিক রেড কার্ড বলা হয় একে। এই ধরনের প্লাস্টিক মারাত্মক রকমের ক্ষতি কারক। কারণ এই ধরনের প্লাস্টিক তৈরি হয় পলিস্টিরিন এবং পলিকার্বনেট বিসপেনল-এ। এটা মানুষের মধ্যে হরমোন সমস্যা তৈরি করে। ক্রমাগত এই ধরনের প্লাস্টিক এর ব্যবহার ক্যানসার এর প্রবণতা বাড়ায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

MAIN MENU