শুরু হবে করোনা টিকার ট্রায়াল, ভারতের পাঁচ যায়গায় সুরু হোতে চলেছে এই পরীক্ষা - বিকাশবাংলা - Bikash Bangla

সরকারি চাকরি, নিয়োগ বিজ্ঞপ্তি, রান্নার রেসিপি, সাস্থের খবর, খবর, latest news, new job news, cooking recipe, online income, blogging tutorial, health tips

Breaking

Home Top Ad

Post Top Ad

বুধবার, ২৯ জুলাই, ২০২০

শুরু হবে করোনা টিকার ট্রায়াল, ভারতের পাঁচ যায়গায় সুরু হোতে চলেছে এই পরীক্ষা

শুরু হবে করোনা টিকার ট্রায়াল, ভারতের পাঁচ যায়গায় সুরু হোতে চলেছে এই পরীক্ষা 

দেশের এবং সারা বিশ্বের জন্য সুখবর নিয়ে এলো অক্সফোর্ড (OXFORD) এর করুনা টিকা গবেষণা এর ফলাফল। 

করুণা প্রতিষেধক
ব্রিটিশ পত্রিকা ‘দি ল্যানসেট’ (The Lancet) এর খবর আণূজায়ী ৯০ শতাংশ স্বেচ্ছাসেবকের শরীরেই করোনা-রোধী শক্তিশালী অ্যান্টিবডি এবং টি-সেল তৈরি করতে সফল হয়েছে এই টিকা। যা টিকাটীর সফল হবার সুফল প্রমান করে । 

অভূতপূর্ব এই সফলতার খতিয়ান নজরে আসার পরই ভারতে এই টীকার পরীক্ষা মূলোক প্রয়োগের তোড়জোড় শুরু করে দিয়েছিল এটির তৈরির দায়িত্বে থাকা বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India)। এ বিষয়ে কেন্দ্রীয় নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (DCGI) কাছে অনুমতিও চাওয়া হয়েছে সিরাম ইনস্টিটিউটের পক্ষ থেকে। অবশেষে ছাড়পত্র মিলেছে। দেশের মোট পাঁচটি জায়গায় করা হবে অক্সফোর্ডের করোনা টিকার (ডিএনএ ভেক্টর ভ্যাকসিন) হিউম্যান ট্রায়াল অর্থাৎ মানব জাতীর উপর পরীক্ষা । মঙ্গলবার এমনটাই জানিয়েছে কেন্দ্রের বায়োটেকনোলজি বিভাগ (DBT)।

 ভারতের বায়োটেকনোলজি বিভাগের  সচিব রেণু স্বরূপ সংবাদ সংস্থা P. T. I. কে বলেন - "দেশের পাঁচ জায়গায় শুরু হবে এই প্রতিষেধকের ট্রায়াল। মোট ১,০০০ জন স্বেচ্ছাসেবকের শরীরে এই প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।"

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Post Bottom Ad

MAIN MENU